ইয়া যাল (যুল) জালালি ওয়াল ইকরাম এর অর্থ?

আল্লাহুম্মা ইয়া যাল (যুল) জালালি ওয়াল ইকরাম এর অর্থ? ইয়া জাল জালালি ওয়াল ইকরাম হাদিস, ফজিলত, ১১ বার পড়লে কি হয়, ১০০ বার পড়লে কি হয়?

ذُو الْجَلَالِ وَالْاِكْرَامِ  যুল জালালি ওয়াল ইকরাম
যুল জালালি ওয়াল ইকরাম

যুল জালালি ওয়াল ইকরাম - ইয়া যাল জালালি ওয়াল ইকরাম


আনাস রাদিয়াল্লাহু ‘আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহ আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, “ইয়া যাল জালালি ওয়াল-ইকরাম বা যুল জালালি ওয়াল-ইকরাম’ বাক্যটিকে তোমরা সর্বদা অধিক হারে বলো ।”


আল্লাহর নাম নিয়ে দু‘আর ক্ষেত্রে বিশেষ একটি নাম ‘যুল জালালি ওয়াল ইকরাম’। দু‘আর মধ্যে এ নাম বেশি বেশি বলতে রাসূলুল্লাহ (স) নির্দেশ দিয়েছেন। রাবীয়া ইবনু আমের (রা) বলেন , রাসূলুল্লাহ (স) বলেছেন : “তোমরা ‘ইয়া যাল জালালি ওয়াল ইকরাম’-কে সর্বদা আঁকড়ে ধরে থাকবে (দু‘আয় বেশি বেশি বলবে)।”


ইয়া যাল জালা-লি ওয়াল ইকরা-ম

অর্থ:  মহা মহিমাবান, গর্ব ও অহংকারের অধিকারী, দয়াবান, দানশীল, বিশেষ ও ব্যাপক ইহসান দানকারী, তাঁর প্রিয়জন ও নির্বাচিতজনের সম্মানকারী; যিনি তাদের সম্মান, মহিমা ও ভালোবাসা প্রাপ্ত ।

বাখ্যা:

হাদীসটিতে (ألظوا) একটি নির্দেশমূলক বাক্য। অর্থাৎ এ দো‘আটিকে তোমরা বাধ্যতামূলক কর, বেশি বেশি কর । উদ্দেশ্য হচ্ছে, তোমাদের দো‘আয় এ বাক্যটি বেশি বেশি বল এবং তা তোমাদের মুখের বুলিতে পরিণত কর । কারণ, এটি আল্লাহর নামসমূহ থেকে একটি নামকে শামিল করেছে । কেউ কেউ বলেছেন, এটি ইসমে আজম বা বড় নাম । কারণ, এটি রুবুবিয়্যাহ ও উলুহিয়্যার সমস্ত গুণাগুণকে শামিল করেছে ।


Zul-l-Jalal wal-Ikram
- The One who deserves to be Exalted and not denied.
- Lord of Majesty and Generosity
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url